গর্ভে ধারণ করেও সন্তানের অধিকার থেকে বঞ্চিত মা

0

গর্ভে ধারণ করেও ৯ মাস ধরে সন্তানের অধিকার থেকে বঞ্চিত, মা জেবা রানী। টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার চান্দশী গ্রামের এই ভাগ্যাহত মায়ের অভিযোগ, বেড়াতে নেয়ার কথা বলে তার তিন মাস বয়সী সন্তান অংশুমানকে ফেরত দিচ্ছে না তারই বোন শোভা রানী। তার দাবি, বৈধভাবে দত্তক নিয়ে অংশুমাণকে সন্তান হিসেবেই লালন-পালন করছেন তিনি। দু’পক্ষের বক্তব্য শুনে জেবা রানীকে সন্তানের অধিকার ফিরে পেতে বিচারিক আদালতে যাওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

হারানো সন্তান ছোট বোনের কাছ থেকে ফিরে পেতে বিচারিক আদালতে যেতে হাইকোর্টের দেয়া নির্দেশনা শুনে এভাবেই মূর্ছা যান জেবা রানী। প্রিয়জনের জন্য গেল ৯ মাস ধরেই তিনি ঘুরেছেন আদালতের দ্বারে দ্বারে।

জন্মদাত্রী মায়ের যখন ওই দুর্দশা, অবুঝ অংশুমাণ তখন অ্যাটর্নি জেনারেল অফিসে দত্তক নেয়া মা-বাবার সঙ্গে খেলায় ব্যস্ত। আইনজীবীরা জানান, সন্তানের অধিকার হারা মা জেবার দুর্ভাগ্যের শুরুটা গেল বছরের ১৯ আগষ্ট। বেড়াতে নেয়ার কথা বলে তার ৩ মাস বয়সী শিশুটি নিয়ে গিয়ে আর ফেরত দেয়নি তারই ছোট বোন শোভা ও তার স্বামী বিপ্লব। তবে অভিযোগ অস্বীকার করে আর্থিক সহায়তার বিনিময়ে দত্তক নেয়ার দাবি এই দম্পতির।

মাতৃত্বের অধিকার দুই মেয়ের এই যুদ্ধে ছোট মেয়ের দাবিই সঠিক বলে জানান জেবা ও শোভার মা।

ব্যতিক্রমী এই মামলাটি উচ্চ আদালতের সিদ্ধান্ত জানান অ্যাটর্নি জেনারেল।

বিচারিক আদালতে দত্তক নেয়ার যথাযথ নিয়ম মানা হয়েছে কিনা তা খতিয়ে দেখা বলেও জানান তিনি।

শেয়ার করুন।

উত্তর দিন