গত ১০ দিনে তিনটি পাহাড়ে অভিযান চালিয়ে, প্রায় পাঁচ’শ পরিবারকে উচ্ছেদ

0

পাহাড় ধসে প্রাণহানি ঠেকাতে, গত ১০ দিনে তিনটি পাহাড়ে অভিযান চালিয়ে, প্রায় পাঁচ’শ পরিবারকে উচ্ছেদ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। বিনা নোটিশে উচ্ছেদ করায়, পরিবার-পরিজন নিয়ে খোলা আকাশের নিচে রাত কাটাচ্ছে পরিবারগুলো। তবে এলাকা ছেড়ে যায়নি কেউ। নগর পরিকল্পনাবিদরা বলছেন, পুনর্বাসনের ব্যবস্থা না করে উচ্ছেদ করলে উদ্দেশ্য ‘সফল’ হবে না। আর জেলা প্রশাসক জানালেন, পুনর্বাসনের কোনো পরিকল্পনা নেই।

পাহাড়ের পাদদেশে সরকারি খাস জমিতে বেআইনিভাবে গড়ে উঠা ছিন্নমুল মানুষের মাথা গোজার ঠাঁইটুকু এভাবেই গুঁড়িয়ে দেয়া হচ্ছে। প্রশাসন বলছে, বর্ষায় পাহাড় ধসে প্রাণহানি ঠেকাতেই এই অভিযান। আর ভুক্তভোগী পরিবারগুলো বলছে, বিগত বছরগুলোতে উচ্ছেদ অভিযানের সময় তাবু দিয়ে অস্থায়ী বসতি গড়ে দেয়া হলেও, এবার তা হয়নি। তাই, পরিবার-পরিজন নিয়ে খোলা আকাশের নিচে থাকতে হচ্ছে তাদের।

নগর পরিকল্পনাবিদরা বলছেন, পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করলে, পাহাড়ের আরো দুর্গম এলাকায় আশ্রয় নেবে মানুষ। এতে আগের চেয়ে প্রাণহানিও বেশি হবে। কিন্তু, জেলা প্রশাসক জানালেন পুনর্বাসনের কোনো পরিকল্পনা নেই তাদের। গত ১০ দিনে মতিঝর্ণা, আকবরশাহ ও মিয়ার পাহাড়ে অভিযান চালিয়ে প্রায় পাঁচ’শো পরিবারকে উচ্ছেদ করা হয়েছে। পর্যায়ক্রমে নগরীর তালিকাভুক্ত আরো ২৮ টি ঝূঁকিপুর্ণ পাহাড়েই এমন অভিযান চালানো হবে বলে জানিয়েছে, জেলা প্রশাসন।

শেয়ার করুন।

উত্তর দিন