খুলনা-কলকাতা রুটে কাল থেকে চালু হচ্ছে যাত্রীবাহী ট্রেন সার্ভিস

0

পাঁচ দশক পর, খুলনা-কলকাতা রুটে কাল থেকে চালু হচ্ছে, যাত্রীবাহী ট্রেন সার্ভিস। দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হতে যাওয়ায়, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের মানুষ খুশি। আর রেল কর্মকর্তারা বলছেন, এর মধ্যদিয়ে, আন্তর্জাতিক ট্রান্স-এশিয়ান রেল রুটে অন্তর্ভুক্ত হবে বাংলাদেশ।

১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পর বন্ধ হয়ে যায় খুলনা-কোলকাতা সরাসরি রেল সার্ভিস। ২০১০ সালে বাংলাদেশ ও ভারতের সরকার প্রধানরা খুলনা-কোলকাতা রুটে যাত্রীবাহী ট্রেন চলাচলের সমঝোতা স্মারক স্বাক্ষর করে। ৫২ বছর পর গেল বৃহস্পতিবার, দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে খুলনা-কোলকাতা সরাসরি রেল সার্ভিস- বন্ধন এক্সপ্রেসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আগামী ১৬ নভেম্বর থেকে বন্ধন এক্সপ্রেস সপ্তাহে প্রতি বৃহস্পতিবার নিয়মিত চলাচল করবে। এ ট্রেনে ভাড়া নির্ধারণ করা হয়েছে দেড় হাজার ও দু’হাজার টাকা।

তবে আগামীতে এই ট্রেন চলাচল সপ্তাহে দু’দিন করার এবং খুলনা ষ্টেশনেই ইমিগ্রেশনের পরিকল্পনা রয়েছে বলে জানালেন, রেল কর্মকর্তারা জনপ্রতিনিধিরা বলছেন, খুলনা-কোলকাতা রুটে সরাসরি ট্রেন চালু হওয়ায় আন্তর্জাতিক ট্রান্স-এশিয়ান রেল রুটে অন্তর্ভুক্ত হবে বাংলাদেশ। ফলে ভারতের সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ ও ব্যবসা বাণিজ্য আরো বাড়বে। খুলনা-কোলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস সার্ভিস দু’দেশের মানুষের ভ্রাতৃত্ব ও সম্প্রীতির বন্ধন আরো সুদৃঢ় করবে বলে প্রত্যাশা সবার।

শেয়ার করুন।

উত্তর দিন