খুব শিগগিরই দেশে ফোর-জি প্রযুক্তি চালু হবে: প্রধানমন্ত্রী

0

খুব শিগগিরই দেশে ফোর-জি প্রযুক্তি চালু হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর আগারগাঁয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্র ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ এর উদ্বোধন করে তিনি মানুষের হাতের মুঠোয় সরকারি সেবা নিশ্চিত করারও ঘোষণা দেন। এছাড়া প্রণোদনা দেয়াসহ আইসিটি খাতে রপ্তানি আয় বাড়াতে তরুণদের কাজে লাগানোর তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তথ্য প্রযুক্তি খাতে দেশের রপ্তানি আয় ৪০ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি এই খাতে ব্যাপক কর্মসংস্থান নিশ্চিত করতে চায় সরকার। এরই অংশ হিসেবে দেশব্যাপী হাইটেক ও সফটওয়্যার পার্ক গড়ে তুলছে। সেই সাথে তথ্য প্রযুক্তি খাতে বিশ্ব সম্প্রদায়ের পাশাপাশি দেশের মানুষের উদ্ভাবন, ডিজিটালাইজেশনের উদ্যোগ, উৎপাদন ও সেবা দিতে ৫ম বারের মত আয়োজন করা হয়েছে ডিজিটাল ওয়ার্ল্ড।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে বিশ্বের প্রথম রোবট হিসেবে সৌদি নাগরিকত্ব পাওয়া সোফিয়া যোগ দেন। কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে।

পরে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রযুক্তি খাতে তরুণদেরকে যুক্ত করে প্রশিক্ষিত করে গড়ে তোলা হচ্ছে বলেও জানান তিনি।

সকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ডিজিটালাইজেশনের মাধ্যমে নাগরিকরা সেবা নিশ্চিত করতে কাজ করার কথাও বলেন শেখ হাসিনা।

প্রযুক্তি খাতে বিএনপি সরকারের অদুরদর্শীতার কারণেই পিছিয়ে ছিলো উল্লেখ করে সরকার প্রধান বলেন– এই খাতে লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে আগামীর বাংলাদেশ গড়ে তোলা হবে।

পরে মনোজ্ঞ ডিজিটাল শো’ উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৯ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত, বিনামূল্যে মেলায় প্রবেশ করা যাবে।

শেয়ার করুন।