কোটা পদ্ধতির সংস্কার দাবিতে আন্দোলনে আজও উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয়

0

কোটা পদ্ধতির সংস্কার দাবিতে আন্দোলনে আজও উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয়। তবে আন্দোলন স্থগিত হবে, না চলবে– এই প্রশ্নে দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে দু’পক্ষই অবস্থান নিয়ে– বিক্ষোভ করে। এদিকে, পুলিশী হামলার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আগামী তিনদিন ক্লাশ পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

বেলা ১১টার দিকে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে দু’পক্ষের অবস্থান নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়। পরে আন্দোলন স্থগিতের পক্ষে থাকা শিক্ষার্থীরা অবস্থান নেয়, সিনেট ভবনের সামনে। অপরদিকে, আন্দোলন অব্যাহত রাখতে বাম ছাত্রসংগঠনগুলোর নেতৃত্বে থাকা শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে– বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের দিকে যাওয়ার চেষ্টা করলে– পুলিশ বাধা দেয়।

এরপর দুপুরে পাল্টপাল্টি সংবাদ সম্মেলন করে দু’পক্ষই। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও পরীক্ষা বর্জন করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।এদিকে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ক্লাস পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। সকাল থেকে ক্লাসে প্রবেশ করেনি শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার তীব্র প্রতিবাদ জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ফারজানা ইসলাম। এরআগে, গত সোমবার কোটা পদ্ধতির সংস্কার দাবিতে সাধারণ শিক্ষার্থীরা তিনঘন্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে। একপর্যায়ে পুলিশের সাথে শিক্ষার্থীদের ব্যাপক সংঘর্ষে পুলিশ ও শিক্ষার্থীসহ আহত হয়, অন্তত দুইশ জন।

শেয়ার করুন।

উত্তর দিন