কুষ্ঠরোগে আক্রান্তদের দূরে না ঠেলে তাদের সহানুভূতি ও সঠিক সুচিকিৎসা দিতে হবে

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কুষ্ঠরোগে আক্রান্তদের দূরে না ঠেলে তাদের সহানুভূতি ও সঠিক সুচিকিৎসা দিতে হবে, এটা তাদের অধিকার। সকালে, রাজধানীর হোটেল সোনারগাঁয়ে কুষ্ঠরোগ সংশ্লিষ্ট জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে, এ রোগ নির্মূলে সমাজের সব শ্রেণী মানুষের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০০৯ সালে সারা দেশে প্রতি ১০ হাজারে কুষ্ঠরোগীর সংখ্যা ছিলো, ২.৭৮ শতাংশ। আর গেল ১০ বছরে সরকারের দৃঢ় প্রচেষ্টায় এই সংখ্যাটা এখন মাত্র, ০.১৯ শতাংশ। তবে ২০৩০ সালের মধ্যে সেটিও কমিয়ে, শূন্যের কোঠায় নিয়ে আসতে চায়, সরকার। আর তারই লক্ষ্যেই ‘জিরো লেপ্রসি ইনিসিয়েটিভ’ শীর্ষক এ জাতীয় সম্মেলন। রাজধানীর হোটেল সোনারগাঁয়ে যার আনুষ্ঠানিক উদ্বোধন করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী বক্তব্যে সরকার প্রধান বলেন, সঠিক চিকিৎসায় কুষ্ঠরোগ ভালো হয়। তাই সচেতনতা বাড়ানোর পাশাপাশি, যথার্থ চিকিৎসা সেবা দিতে সংশ্লিষ্টদের তাগিদ দেন, তিনি। যে সব এলাকায় এ রোগের প্রাদুর্ভাব বেশি সে সব এলাকায় বিশেষ গুরুত্ব দেয়ার আহ্বান, প্রধানমন্ত্রীর। যথাযথ ও সঠিক চিকিৎসার মধ্যদিয়ে, ২০৩০ নয় বরং তার আগেই কুষ্ঠরোগীর সংখ্যা শূন্যের কোঠায় নিয়ে আশার কথা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন