কুষ্টিয়ায় চলছে বাণিজ্যিক ভিত্তিতে খেজুরের রস আহরণ

0

কুষ্টিয়ায় চলছে বাণিজ্যিক ভিত্তিতে খেজুরের রস আহরণ। তাই ব্যস্ত সময় পার করছে গাছীরা। জেলার বাইরের গাছিরাও এসে কুষ্টিয়ায় রস সংগ্রহ করে গুড় তৈরি করছে। আর রাসায়নিকমুক্ত গুড় পেয়ে খুশি ক্রেতা-বিক্রেতারা। এদিকে সম্ভাবনাময় খেজুর গাছ রোপণ বাড়ানোর পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

দেশে এখন চিনির চেয়ে খেজুর-গুড়ের দাম বেশি। তাই শীত মৌসুম শুরু হওয়ায় খেজুর গুড় তৈরির হিড়িক পড়েছে কুষ্টিয়ার গ্রামগুলোতে। এজন্য খেজুর গাছ থেকে রস আহরণে ব্যস্ত হয়ে উঠেছেন গাছিরা। কুষ্টিয়ার দৌলতপুর এবং মিরপুর উপজেলার গ্রামগুলোতে প্রচুর খেজুর গাছ থাকায় রস আহরণ ও গুড় তৈরি করে, বাড়তি লাভের আশায় এসব এলাকায় আসছেন অন্য জেলার গাছিরাও। খেজুর গুড় তৈরির পেশায় এখন বাড়তি আয়ে খুশি তারা।

এসব এলাকায় রাসায়নিকমুক্ত গুড়ের বাণিজ্যিক উৎপাদনে খুশি ক্রেতা ও ব্যবসায়ীরাও।

দেশ-বিদেশে খাঁটি গুড়ের চাহিদা ও দাম বাড়ায় বাণিজ্যিক উদ্দ্যেশে খেজুর গাছ লাগিয়ে প্রচুর বৈদশিক মুদ্রা অর্জনও সম্ভব। এজন্য কুষ্টিয়ায় অন্যান্য ফসল ও সবজি আবাদের পাশাপাশি উন্নত জাতের খেজুরের চারা রোপণের পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

এদিকে জ্বালানী ও গাছি সংকটে কুষ্টিয়ায় দিনদিন উজাড় হচ্ছে খেজুর গাছ। এ অবস্থায় খেজুর গাছ সংরক্ষণে কৃষিবিদদের ব্যবস্থা নেয়ার তাগিদ দিয়েছেন স্থানীয়রা।

 

শেয়ার করুন।