কুখ্যাত রাজাকার জাফর ইমামের নামে রাজশাহীতে এখনো রয়েছে আন্তর্জাতিক টেনিস কমপ্লেক্স

0

উচ্চ আদালতের নির্দেশনা উপক্ষো করে কুখ্যাত রাজাকার জাফর ইমামের নামে রাজশাহীতে এখনো রয়েছে আন্তর্জাতিক টেনিস কমপ্লেক্স। এনিয়ে ক্ষুব্ধ মুক্তিযোদ্ধারা। তারা বলছেন, স্বাধীনতাবিরোধী চক্রের অন্যতম হোতা জাফর ইমামের নামে এ ধরনের স্থাপনা রাখা মুক্তিযুদ্ধের চেতনা অবমাননার শামিল। তাই দ্রুত নাম পরিবর্তনের দাবি তুলেছেন তারা।

১৯৬৮ সালের দিকে রাজশাহী শিক্ষা বোর্ডে ক্রীড়া কর্মকর্তা পদে চাকরি পান জাফর ইমাম। কিন্তু মহান মুক্তিযুদ্ধে বিতর্কিত ভূমিকার জন্য দেশ স্বাধীন হওয়ার পর চাকরি থেকে অব্যাহতি দেয়া হয় তাকে। কিন্ত পরে আবারও চাকরি ফিরে পান তিনি। ২০০৪ সালে মারা যাওয়ার এক বছর পরই বিএনপি জোট সরকারের আমলে জাফর ইমামের নামে টেনিস কমপ্লেক্সটির নামকরণ হয়।

স্থানীয় মুক্তিযোদ্ধারা জানান, রাজশাহীর বুদ্ধিজীবীদের হত্যার পেছনে অন্যতম প্রধান ভূমিকা ছিল তৎকালীন সন্ত্রাসী সংগঠন জাতীয় ছাত্র ফেডারেশন রাজশাহী শাখার প্রতিষ্ঠাতা জাফর ইমামের। মুক্তিযোদ্ধাদের অপারেশনের সময় হিটলিস্টের শীর্ষেই ছিল তার নাম। এ রকম চিহ্নিত রাজাকারের নামে টেনিস কমপ্লেক্স থাকায় ক্ষোভ জানিয়েছেন তারা। এদিকে, জাফর ইমামের নাম অপসারণের দাবিতে মুক্তিযোদ্ধা সংসদের একটি প্রতিনিধি দল এরইমধ্যে দেখা করেছেন বিভাগীয় কমিশনারের সঙ্গে। ২০১২ সালে এক রিটের পরিপ্রেক্ষিতে দেশের যে সব স্থাপনায় স্বাধীনতাবিরোধীদের আছে তা মুছে ফেলতে ২০১৬ সালে ডিসেম্বরে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

শেয়ার করুন।

উত্তর দিন