কবিগুরু শতবর্ষ আগেও বর্তমান ছিলেন, শতবর্ষ পরে আজও তিনি সমানভাবে বর্তমান, ভবিষ্যতেও

0

কবিগুরু শতবর্ষ আগেও বর্তমান ছিলেন, শতবর্ষ পরে আজও তিনি সমানভাবে বর্তমান, ভবিষ্যতেও তিনি একইভাবে প্রাসঙ্গিক থাকবেন বলেই মনে করেন রবীন্দ্র গবেষকরা। সিলেটে রবীন্দ্রনাথ; শতবর্ষ উৎসবে ‘রবীন্দ্রনাথ ঠাকুর ও এশিয়া’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে গবেষকরা এমনটাই তুলে ধরেন।

বর্ণিল এই শোভাযাত্রাটি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট সফরের একশো বছর পূর্তি স্মরণে। শতবর্ষ আগে সিলেট সফরের তৃতীয় দিনে এসেছিলেন ঐতিহ্যবাহি সিংবাড়িতে। সেই সুখোস্মৃতি প্রজন্মের কাছে তুলে ধরতে কবিকে বাস্তবে ফিরিয়ে আনার এ প্রয়াস। সিংহবাড়িতে কবিগুরু প্রার্থনায় অংশ নেন। যোগ দেন পারিবারিক অনুষ্ঠানে। তিনি বাড়ির দুই শিশু সন্তানের নামও রাখেন। সেই স্মৃতি স্মরণে সিংহবাড়িতে রবী ঠাকুরের ‘আবক্ষ মুর্তি’ স্থাপন করা হয়।

শতবর্ষ আগে এই দিনে কবিগুরু সিলেট মুরারিচাঁদ কলেজে এক সংসবর্ধনায় ‘আকাংখা’ নামে বক্তৃতা করেন। সেই স্মৃতির স্মরণে কলাভবনের সামনে নির্মিত মুরায়াল উদ্বোধন করেন দেশি বিদেশি রবীন্দ্র গবেষকরা। রবীন্দ্রগবষকরা মনে করেন, রবীন্দ্রনাথ ছিলেন বিশ্বগ্রামের কবি, তিনি সবসময়ই বর্তমান। মুরারিচাঁদ কলেজে দিনব্যাপি ‘রবীন্দ্রনাথ ঠাকুর ও এশিয়া’ র্শীষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন।

উত্তর দিন