এবার মানুষের ঘর-গৃহস্থলির কাজ করবে রোবট

0

এবার মানুষের ঘর-গৃহস্থলির কাজ করবে রোবট। মানুষের জীবনযাত্রা আরও সহজ করে তোলার ”অটোমেটিক হাউস ক্লিনার এন্ড লাইফ সেফটি রোবট” নামে একটি রোবট তৈরি করেছে ঝিনাইদহ পলিটেকনিক ইন্সস্টিটিউটের ৩ ছাত্র। যথাযথ সহযোগিতা আর সরকারি পৃষ্ঠপোষকতা পেলে আরও ভালো কিছু করার আশা এই ক্ষুদে বিজ্ঞানীদের।

মানুষের পাশাপাশি কাজ করবে রোবট। এই কথা শোনার পরে ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটের ৩ ছাত্র রোবট নিয়ে গবেষণা শুরু করে। দীর্ঘ সাড়ে ৩ মাসের প্রচেষ্টায় তারা তৈরী করে ”অটোমেটিক হাউস ক্লিনার এন্ড লাইফ সেফটি রোবট” । গৃহকর্তার কথায় চলবে আবার বন্ধও হবে। ছাত্ররা জানায়, রোবটটি স্বয়ংক্রিয়ভাবে ঘর পরষ্কার করবে এবং ঘর পরষ্কার শেষে নিজেই দাড়িয়ে পড়বে।

বাড়িতে আগুন ধরলে বা কোন গ্যাস লিক হলে স্বয়ংক্রিয়ভাবে একটা সিগন্যাল দেবে এবং নিজেই পানি দিয়ে আগুন নিভিয়ে দেবে। চুরির হাত থেকে বাঁচাবে মোবাইল। এছাড়াও রয়েছে তাপমাত্রা অনুধাবন করে ঘরের ফ্যান বা এসি সুইচ অন অফ করার ক্ষমতা। তবে রোবটটি পরিচালনা করতে লাগবে না বিদ্যুৎ খরচ। সৌর বিদ্যুতের মাধ্যমে চলবে এটি।

শিক্ষার্থীদের এ উদ্ভাবনে প্রতিষ্ঠান থেকে সকল প্রকার সহযোগিতা দেয়া হয়েছে। সরকারি পৃষ্ঠপোষকতা দেয় হলে ডিজিটাল বাংলাদেশ গড়তে এই ক্ষুদে বিজ্ঞানীরা আরও বেশি অবদান রাখবে বলে আশা শিক্ষকদের। রোবটটি ইতিমধ্যে স্কুল কম্পিটিশন ২০১৭ তে ৩১ টি প্রকল্পের মধ্যে প্রথম ও এবং আঞ্চলিক স্কুল কম্পিটিশনে ৩৯ টি প্রকল্পের মধ্যে ৫ম স্থান পেয়েছে।

শেয়ার করুন।