এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল যথেষ্ট ভালো ও সন্তোষজনক

0

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল যথেষ্ট ভালো ও সন্তোষজনক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিজ্ঞান-প্রযুক্তি ও কারিগরি শিক্ষার গুরুত্ব তুলে ধরে দেশ গঠনে নিবেদিত প্রাণে সবাইকে কাজ করার আহ্বানও জানান তিনি। গণভবনে ফল প্রকাশ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

বুধবার সকালে এবছরের উচ্চ মাধ্যমিক, আলিম, এইচএসসি ভোকেশনাল ও সমমান পরীক্ষার ফলাফল হস্তান্তর করা হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে। গণভবনে শিক্ষামন্ত্রী, প্রতিমন্ত্রী ও বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান একে একে প্রধানমন্ত্রীর হাতে ফল তুলে দেন। ১৩ লাখ ৩৬ হাজার ৬শ’২৯ পরীক্ষার্থীর মধ্যে এবার পাশের হার শতকরা ৭৩.৯৩ ভাগ। জিপিএ ফাইভ পেয়েছে ৪৭ হাজার ২শ’৮৬ জন।

পরীক্ষা শেষ হওয়ার পর মাত্র ৫৫ দিনের মধ্যে এই ফল প্রকাশে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এবারের পাশের হার যথেষ্ট সন্তোষজনক।
বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, উন্নত, দারিদ্র্যমুক্ত রাষ্ট্র নির্মাণে শিক্ষা সবচে’ গুরুত্বপূর্ণ। এই ধারাবাহিকতা রক্ষা করে সবাইকে আরো সক্রিয় হয়ে উন্নয়ন যাত্রায় সামিল হওয়ার আহ্বানও জানান তিনি। উর্ত্তীর্ণদের অভিনন্দন আর অন্যদের আরো মনোযোগী হবার পরামর্শও দেন প্রধানমন্ত্রী।

এরপর সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৯ প্রতিযোগিতার জাতীয় পর্যায়ে সেরা মেধাবীদের হাতে পুরষ্কার তুলে দেন প্রধানমন্ত্রী। এবার তিনটি গ্রুপে, চার ক্যাটাগরিতে মোট ১২ জন মেধাবীর প্রত্যেক বিজয়ী ১ লাখ টাকা, মেডেল ও সম্মাননাপত্র পেয়েছে। এসময় প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। কারো মুখাপেক্ষী না হয়ে নয়, নিজ পায়ে দাঁড়াতে নিবেদিত প্রাণে কাজ করারও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেয়ার করুন।

উত্তর দিন