একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রে ব্যাপক অনিয়ম-কারচুপি হয়েছে

0

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রে ব্যাপক অনিয়ম-কারচুপি হয়েছে। এমন অভিযোগ তুলেছে সুশাসনের জন্য নাগরিক- সুজন। এসময় অনিয়মের সাথে জড়িতদের শাস্তি ও বিচার দাবিতে রাষ্ট্রপতির কাছে অভিযোগ দেয়ার কথা জানান সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার। এসময় এমন অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে নির্বাচন ব্যবস্থা ধ্বংসের মুখে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন বিশেষজ্ঞরা। সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিল গঠন করে ভোট কারচুপিকারীদের আইনের আওতায় আনার দাবি জানান তারা। এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

সব দলের অংশ গ্রহণে গেল ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে আবারো সরকার গঠন করে কাটিয়ে দিয়েছে ছয় মাস। এরইমধ্যে ২০১৯-২০ অর্থ বছরের বাজেটও পাশ করেছে সরকার। অবশেষে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টাস ইউনিটিতে গেল নির্বাচনের ফলাফল ও বিশ্লেষণ নিয়ে এই সংবাদ সম্মেলন করে সুজন। এসময় তুলে ধরা হয় নির্বাচনের নানা অনিয়মের তথ্য।

সুজনের দাবি, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপক কারচুপি আর অনিয়ম হয়েছে। এসব অনিয়মের মধ্যে সবচে বেশি অনিয়ম হয়েছে যেসব কেন্দ্রে ভোট নেয়া হয় ইভিএম পদ্ধতিতে বলেও জানান সুজন সম্পাদক। নির্বাচনের কমিশনের বিরুদ্ধে এসব অভিযোগের বিরুদ্ধে শিগগির ব্যবস্থা না নিলে ভোটের অধিকার হরণ হবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। ভোটের অনিয়ম সু-প্রিম জুডিয়াশাল কাউন্সিল গঠন করে তদন্ত ও ভোট কারচুপির সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও দাবি জানান তারা। যেসব ভোট কেন্দ্রে প্রায় শতভাগ ভোট পড়েছে, তা গ্রহণযোগ্য নয় বলেও দাবি করেছে সুজন।

শেয়ার করুন।

উত্তর দিন