ইসলাম প্রচারক হযরত শাহজালালের ৬৯৮তম উরস শুরু

0

আধ্যাত্মিক মহাপুরুষ, ইসলাম প্রচারক হযরত শাহজালালের ৬৯৮তম উরস শুরু হয়েছে। বৃষ্টি উপেক্ষা করে দু’দিনের বার্ষিক এই অনুষ্ঠানকে কেন্দ্র করে, ভক্ত আশেকানদের মিলনমেলায় পরিণত হয়েছে দরগাহ এলাকা। দেশ-বিদেশের অতিথিদের উরসে অংশগ্রহণ নির্বিঘ্ন করতে, নেয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। সীমিত রাখা হয়েছে, শাহজালাল দরগা এলাকায় যানবাহন চলাচল।

হযরত শাহজালাল (র), ১৩শ’ খ্রিস্টাব্দের দিকে, শ্রীভূমি সিলেট আসেন। ইয়েমেনের এই ইসলাম প্রচারকের নাম ছিলো, মাখদুম আদ-দ্বীন বিন মোহাম্মদ। শৈশবে পিতা-মাতা হারানো শাহজালাল পবিত্র মক্কা নগরীতে মাতুল সৈয়দ আহমদ কবীরের কাছেই লালিত ও ধর্মীয় শিক্ষা নেন। জনশ্রুতি আছে, ধর্মীগুরুর নির্দেশেই তিনি সিলেট আসেন এবং ইসলাম প্রচার শুরু করেন।

৬৯৮ বছর ধরে আধ্যাত্মিক এই ধর্ম প্রচারকের মৃত্যুদিবসে, অনুষ্ঠিত হয় উরস। এরই ধারাবাহিকতায়, প্রতিবছর উরসে দেশ-বিদেশ থেকে ছুটে আসেন ভক্ত আশেকানরা। নানা ধর্ম-বর্ণের মানুষের মিলন মেলায় পরিণত হয় দরগা প্রাঙ্গণ।

মলুষধারে বৃষ্টি হলেও, কোন রকম কমতি ছিলো না উরসের কার্যক্রমে। সকাল ১০টায় শুরু হয়, মাজারে গিলাফ জড়ানো কাজ। সেখানে প্রধানমন্ত্রী, বিভিন্ন রাজনৈতিক দল, মাজার কমিটিসহ ভক্তদের পক্ষ থেকে গিলাফ জড়ানো হয়।

উরস নির্বিঘ্ন করতে বৈরি আবহাওয়ার মধ্যে মহানগর পুলিশ কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। রাতভর জিকির আজগার, কোরআন খতম, মিলাদ মাহফিল শেষে ভোরে আখেরি মোনাজাতের পর, রোববার শিরনী বিতরণের মধ্য দিয়ে, শেষ হবে উরসের আনুষ্ঠানিকতা।

শেয়ার করুন।
Test