ইসলামি দেশগুলোর অভ্যন্তরীণ সমস্যা নিজেদেরই সমাধানের আহ্বান প্রধানমন্ত্রীর

0

মুসলিম উম্মার ভাগ্য নিয়ে কেউ যাতে ছিনিমিনি খেলতে না পারে সেজন্য ইসলামি দেশগুলোর অভ্যন্তরীণ সমস্যা নিজেদেরই আলোচনা করে সমাধানের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে পর্যটনকে বিশ্ববাণিজ্যের ব্রান্ড হিসেবে গড়ে তুলতে রোডম্যাপ তৈরির পরামর্শ দেন তিনি। ২০১৯ সালের জন্য ওআইসি সদস্যভুক্ত রাষ্ট্রগুলোর পর্যটন নগরী হিসেবে ঢাকাকে নির্বাচিত করা উপলক্ষে রাজধানীর একটি হোটেলে দু’দিনের আনুষ্ঠানিক উদযাপন অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

রাজধানী হিসেবে ঢাকার রয়েছে চারশ বছরের ঐতিহ্য। চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা সেই কীর্তি দেখতে প্রতিদিন ভীড় করেন দেশি-বিদেশি পর্যটক। ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের সাম্প্রতিক তথ্য বাংলাদেশের জাতীয় আয়ে ভ্রমণ ও পর্যটন খাতের প্রত্যক্ষ অবদান প্রায় ৫০ হাজার কোটি টাকা, যা জিডিপির ২ শতাংশের ওপর।

এমন সম্ভাবনা বিবেচনায় ২০১৯ সালের জন্য ওআইসি সদস্যভুক্ত রাষ্ট্রগুলোর পর্যটন নগরী হিসেবে ঢাকা নির্বাচিত হয়েছে। রাজধানীর একটি হোটেলে দু’দিনের আনুষ্ঠানিক উদযাপন অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধান অতিথির বক্তব্যে সরকার প্রধান বাংলাদেশের বৈচিত্র্যপুর্ণ সৌন্দর্য্য ও এতিহ্যবাহী খাবারকে বিশ্ব দরবারে তুলে ধরার তাগিদ দেন।

মুসলিম উম্মার শান্তি রক্ষায় ইসলামি দেশগুলোর অভ্যন্তরীণ সমস্যা নিজেদেরই আলোচনার মাধ্যমে সমাধানের আহ্বান জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী দেশের পর্যটন খাতকে সম্ভাবনাময় উল্লেখ করে এই শিল্পের উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। ঘোষাণা দেন, ওআইসি ও পাশ্চাত্য দেশগুলোর জন্য আলাদা পর্যটন জোন গড়ে তোলার।

চার বছর আগে ইসলামী পর্যটনের বাজার দেড়শ বিলিয়ন ডলার ছিল জানিয়ে আগামী তিন বছরে বেড়ে ২৪৩ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে আশার কথা শোনান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন