ইভিএম-এ ভোট গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের

0

আসন্ন সংসদ নির্বাচনে ইভিএম-এ ভোট গ্রহণে ইসির দেয়া সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছেন এক প্রার্থী। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট করেন ঢাকা-৮ আসনের জাতীয় পার্টির প্রার্থী অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ। এদিকে, প্রধান নির্বাচন কমিশনারসহ চার কমিশনারের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট উত্থাপিত হয়নি উল্লেখ করে খারিজ করে দেয় হাইকোর্ট। আদেশের প্রতিক্রিয়ায় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, ইসিকে প্রশ্নবিদ্ধ করতেই রাজনৈতিক উদ্দেশ্যে এ রিট করা হয়।

আসন্ন নির্বাচনে ছ’টি আসনে ইভিএমের মাধ্যমে ভোট নেয়ার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। পরে লটারির মাধ্যমে সিদ্ধান্ত হয়, ৩০ ডিসেম্বরের নির্বাচনে ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, খুলনা-২, রংপুর-৩ ও সাতক্ষীরা-২ আসনে ভোট গ্রহণ হবে ইভিএম পদ্ধতিতে।

এরপরই সংবিধানের ১০২ অনুচ্ছেদে ইভিএম ব্যবহারে ইসির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন ঢাকা- ৮ আসনে জাতীয় পার্টির প্রার্থী। রিটে আইন সচিব, মন্ত্রীপরিষদ সচিব ও ইসি সচিবসহ সংশ্লিষ্ট ৪ জনকে বিবাদী করা হয়।

এদিকে সিইসিসহ চার কমিশনারের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেয় উচ্চ আদালত।

এছাড়া ভোলা-১ আসনে ইভিএম ব্যবহারের নির্দেশনা চেয়ে ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থের রিটটিও খারিজ করে দেয় হাইকোর্টের আলাদা বেঞ্চ।

শেয়ার করুন।

উত্তর দিন