ইউরোপের বাজারে তৈরি পোশাকখাতে বেশ উন্নতি করেছে বাংলাদেশ

0

রানা প্লাজার মত বড় ঘটনার পরও ইউরোপের বাজারে তৈরি পোশাকখাতে বেশ উন্নতি করেছে বাংলাদেশ। তবে ইউরোপে অবৈধ অভিবাসী ও রোহিঙ্গার মতো বেশ কিছু সমস্যা এখনো বড় চ্যালেঞ্জ। এমনটাই পর্যবেক্ষণ বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়ন রাষ্ট্রদূতের। এসময় পররাষ্ট্র সচিব জানালেন, নিয়ম মেনেই ইউরোপে বসবাসকারী অবৈধ বাংলাদেশিদের ফিরিয়ে আনা হবে। বাংলাদেশ-ইউরোপ সম্পর্ক নিয়ে রাজধানীতে এক সংলাপে এসব কথা বলেন তারা।

গেলো কয়েক বছরে ইউরোপীয় ইউনিয়ন বা উন্নত বিশ্বের চোখে বেশ এগিয়েছে বাংলাদেশ। বিশেষ করে দেশের অবকাঠামো উন্নয়ন, নারী ক্ষমতায়ন এবং তৈরি পোষাক খাতে শ্রম আইন বাস্তবায়নে বাংলাদেশকে সাধুবাদ জানান ইউরোপী ইউনিয়ন রাষ্ট্রদূত। পাশাপাশি ইউরোপে অবৈধ বাংলাদেশি, রোহিঙ্গা সমস্যা, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠা দেশের উন্নতির অন্যতম চ্যালেঞ্জ বলেও মনে করেন তিনি।

এসময় ধারাবাহিকভাবে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলার পাশাপাশি ইউরোপে অবৈধ বাংলাদেশিদের ফিরিয়ে আনার কথা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের জেষ্ঠ্য সচিব।

রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ উল্লেখ করে দ্বি-পাক্ষিক বা বহু-পাক্ষিকভাবে সমস্যাটি সমাধানে আন্তর্জাতিকভাবে সবার সহযোগিতাও প্রত্যাশা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শেয়ার করুন।

উত্তর দিন