আম বাগানে বিনিয়োগকারী ব্যবসায়ীরা ক্ষতির আশঙ্কায়

0

আম বাগানে বিনিয়োগকারী প্রকৃত ব্যবসায়ীরা ক্ষতির আশঙ্কায় উদ্বেগ-উৎকণ্ঠায় পড়েছেন। কিছু অসাধু ব্যবসায়ী অতিরিক্ত মুনাফার লোভে নির্ধারিত সময়ের আগেই কাঁচা আমকে কৃত্রিমভাবে পাকিয়ে বাজারে আনায়, সাধারণ মানুষের মধ্যে নেতিবাচক প্রভাব পড়েছে। অবশ্য, রাসায়নিক দিয়ে পাকানো আম, আইন-শৃঙ্খলা বাহিনী নিয়মিত নষ্ট করে ফেলছে। সমস্যা সমাধানে আগামীতে সরকারি নিদের্শনা মেনে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানিয়েছেন, ব্যবসায়ীরা।

চলতি মাসের ১৫ তারিখের আগে সাতক্ষীরার আম বাজারে বিক্রি না করার নির্দেশ দেয়, জেলা প্রশাসন। কিন্তু অতিরিক্ত মুনাফার লোভে কিছু অসাধু ব্যবসায়ী ১৫ দিন আগেই রাসায়নিক দ্রব্য দিয়ে আম পাকিয়ে বাজারে বিক্রি শুরু করে। সরকারি নির্দেশনা উপেক্ষা করে আম বিক্রি করায় অভিযান চালিয়ে তা নষ্ট করে দেয়, আইন-শৃঙ্খলা বাহিনী।

পাইকারি ব্যবসায়ীরা জানান, এই ঘটনায় জনসাধারণের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তাই, এবার প্রত্যাশিত পরিমান আম বিক্রি হবে না বলে তাদের শঙ্কা। এরিমধ্যে, বিক্রি কমে গেছে বলেও জানান, তারা।

ব্যবসায়ী নেতারা জানান, কিছু ভাসমান ব্যবসায়ী প্রতি বছর নির্ধারিত সময়ের আগেই আম বিক্রি করে। এতে সব’চে বেশি ক্ষতিগ্রস্ত হন বাগানে বিনিয়োগকারীরা।

ব্যবসায়ীরা জানান, ২৯ মে মেহেরপুর-চুয়াডাঙ্গা ও ৩০ মে রাজশাহী অঞ্চলের গুটি ও গোপালভোগ আম বাজারে আসবে।

শেয়ার করুন।

উত্তর দিন