আধুনিকতার ছোঁয়া লেগেছে ফুলের রাজধানী খ্যাত যশোরের ঝিকরগাছার গদখালিতে

0

আধুনিকতার ছোঁয়া লেগেছে ফুলের রাজধানী খ্যাত যশোরের ঝিকরগাছার গদখালিতে। এরই ধারাবাহিকতায় ফুলচাষীরা ব্যবহার করছেন নিয়ন্ত্রিত সেচ পদ্ধতি ‘ড্রিপ ইরিগেশন’। এতে একদিকে যেমন ফুলের ফলন বেড়েছে তেমনি কমেছে সেচ খরচ। সৌর বিদ্যুৎ ব্যবহৃত এ সেচ পদ্ধতির চাহিদা বাড়ায় সম্প্রসারণের কথা বলছে কৃষি উন্নয়ন কর্পোরেশন।

সৌরচালিত পাতকূয়া থেকে তোলা হচ্ছে পানি। প্লাস্টিকের পাইপের মাধ্যমে সেই পানি চলে যাচ্ছে ট্যাংকে। সেখান থেকে সরবরাহ লাইনের মাধ্যমে সোজা চলে আসছে ফুল ও ধানক্ষেতে। পানির সঙ্গে মিশিয়ে দেয়া হচ্ছে ক্ষেতের চাহিদামত রাসায়নিক সার। ফুলগাছের গোড়ায় ফোঁটায় ফোঁটায় পড়ছে সার মিশ্রিত পানি। ‘ড্রিপ ইরিগেশন’ নামের এই সেচ পদ্ধতি ব্যবহৃত হচ্ছে ফুলপল্লী ঝিকরগাছা উপজেলার গদখালি এলাকায়। ফুলচাষীরা এই পদ্ধতি ব্যবহার করে সুফল পেয়েছেন।

ইচ্ছে মতো পানি দেয়ার সুবিধা এবং খরচ কম হওয়ায় গদখালি ও এর আশপাশ এলাকায় এই পদ্ধতির সেচের চাহিদা বেড়েছে। ড্রিপ ইরিগ্রেশন পদ্ধতি ফুলচাষে নতুনমাত্রা যোগ করেছে বলে মনে করছেন ফুলচাষী ও ব্যবসায়ী নেতারা। কৃষকদের চাহিদার কথা মাথায় রেখে ‘ড্রিপ ইরিগেশন’ পদ্ধতি সম্প্রসারণ করা হবে বলে জানালেন কৃষি উন্নয়ন কর্পোরেশনের এই কর্মকর্তা।

শেয়ার করুন।

উত্তর দিন