আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে দক্ষিণ এশিয়ার আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ কাজ করে যাচ্ছে

0

আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে দক্ষিণ এশিয়ার আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কম কার্বন নির্গমনকে প্রধান্য দিয়ে– আধুনিক দক্ষ, পরিবেশ বান্ধব পরিবহন ব্যবস্থা নিশ্চিতে নৌ-পরিবহন খাতে যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। ঢাকায় দু’দিনের দ্বিতীয় দক্ষিণ এশিয়া মেরিটাইম অ্যান্ড লজিস্টিক ফোরামের উদ্বোধন করে– প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

নদীমাতৃক এদেশের ওপর দিয়ে বইয়ে চলেছে ছোট-বড় সাতশ’ নদ-নদী। বিশাল এই জলরাশি ব্যবহার করে গড়ে উঠেছে নৌ-পরিবহন ব্যবস্থা। এ খাতকে আরো যুগপোযোগী করে গড়ে তোলাসহ দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের বাধা ও সমাধান, অবকাঠামো উন্নয়নে বিনিয়োগে আকৃষ্ট এবং নতুন প্রযুক্তির উদ্ভাবন করতে দক্ষিণ এশিয়া মেরিটাইম অ্যান্ড লজিস্টিক ফোরামের যাত্রা। ঢাকার একটি হোটেলে জোটের দ্বিতীয় সম্মেলনের উদ্বোধন করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দু’দিনের সম্মেলনে ভারত, শ্রীলঙ্কাসহ ২০টি দেশের মন্ত্রীসহ নৌখাত সংশ্লিষ্টরা অংশ নিয়েছেন।

উদ্বোধনী ভাষণে, নৌপরিবহন খাতকে সাশ্রয়ী উল্লেখ করে– অর্থনৈতিক উন্নয়নে এ খাতের আধুনিকায়নের ওপর জোর শেখ হাসিনা। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে শতবর্ষী পরিকল্পনা নেয়ার কথাও জানান তিনি। সমুদ্র সম্পদ আহরণের ওপর জোর দিয়ে নৌপরিবহন খাতে বেশি বেশি বিনিয়োগ করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান সরকার প্রধান।দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন, নিরক্ষরতা দুর, স্যানিটেশন, সুপেয় পানির প্রাপ্যতাসহ বিভিন্ন সূচকে বাংলাদেশ এগিয়ে গেছে বলেও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন