আঞ্চলিক সম্প্রীতি ও পারষ্পরিক সহযোগিতা জোরদারের আহ্বান : হামিদ

0

ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর নৌ-বাহিনীর মধ্যে আঞ্চলিক সম্প্রীতি ও পারষ্পরিক সহযোগিতা জোরদারের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। কক্সবাজারের ইনানীতে সার্কভুক্ত ৭ দেশের নৌবাহিনী প্রধানসহ ৩২ দেশের নৌবাহিনী প্রতিনিধিদের অংশগ্রহনে আয়োজিত এক সম্মেলন ও দু’দিনের বিশেষ নৌমহড়ার উদ্বোধনকালে তিনি এ আহবান জানান।

বাদ্যের তালে বাংলাদেশসহ অংশগ্রহণকারী সব দেশের জাতীয় পতাকা হাতে রাষ্ট্রপতিকে অভিবাদন জানায় বাংলাদেশ নৌবাহিনীর বাদক দল। এরপর শুরু হয় বর্ণাঢ্য আয়োজন। ভিনদেশী অতিথিদের দেশীয় সংস্কৃতি-গান বাজনা আর পতাকা সজ্জিত ৩২টি নৌকার বহর যেন নজর কেড়েছে সবার।

সবশেষে রাষ্ট্রপতি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন নৌ-মহড়ার। যেখানে অংশ নিয়েছে বাংলাদেশ, ভারত, চীন, ইন্দোনেশিয়া ও ইরানের ৪১টি জাহাজ। এসময় রাষ্ট্রপতি বলেন, সমুদ্র নিরাপত্তা রক্ষা একক দেশের পক্ষে সম্ভব নয়। তাই সমুদ্র সম্পদ আহরণ, রক্ষণাবেক্ষণসহ আনুসাঙ্গিক বিষয়ে একযোগে কাজ করাও গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি। শুধু ভারত মহাসাগর নয়, প্রশান্ত মহাসাগরের জন্যও প্রতিবেশি দেশগুলোর সাথে পারস্পারিক সহযোগিতাও আরো বাড়াতে হবে বলে মনে করেন রাষ্ট্রপতি। দু’দিনের এই বিশেষ নৌমহড়া চলবে ২৮ ও ২৯ নভেম্বর।

শেয়ার করুন।