আজ ১৭ আগস্ট, দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৪তম বর্ষপূর্তি

0

আজ ১৭ আগস্ট। দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৪তম বর্ষপূর্তি। ২০০৫ সালের এই দিনে জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ-জেএমবি নামের একটি জঙ্গী সংগঠন দেশের ৬৪ জেলার মধ্যে ৬৩ জেলাতেই একই সময়ে পরিকল্পিতভাবে বোমা হামলা চালায়। এতে বড় ধরনের তেমন ক্ষয়ক্ষতি না হলেও দু’জন নিহত ও ১০৪ জন আহত হয়। ১৪ বছরেও সেই হামলার ঘটনায় ১৫৯টি মামলার ৫৯টির বিচার কাজ এখনো শেষ হয়নি। তবে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, এ ঘটনার পর থেকে সরকার জঙ্গীবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি কার্যকর করায় তাদের আর মাথাচাড়া দেয়ার সুযোগ নেই।

১৪ বছর আগের এই দিন সকাল সাড়ে ১০টায় মুন্সিগঞ্জ ছাড়া বাকি ৬৩ জেলার প্রায় সাড়ে ৪শ’ স্থানে একযোগে বোমা বিস্ফোরণ ঘটায় জেএমবি। ওই বোমা হামলায় দু’জন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হন। পরে আহতদের অনেকে চিরতরে পঙ্গুত্ব বরণ করে মানবেতর জীবন যাপন করছেন।

এই ঘটনায় ১৫৯ মামলার ২৭ আসামিকে জঙ্গী সংশ্লিষ্টতার অভিযোগে ফাঁসির আদেশ দেয়া হয়। এদের মধ্যে শায়খ আবদুর রহমার ও বাংলা ভাইসহ ৮ জনের ফাঁসি কার্যকর হয়েছে।

প্রশাসনের কার্যকর পদক্ষেপের কারণে দেশে থেকে ইদানীং জঙ্গীবাদ অনেকটাই নির্মূল হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সরকারের শক্ত অব্স্থানের কারণে জঙ্গীরা আর মাথাচাড়া দিতে পারবে না।

ঘটনার আগের দিন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ৫ দিনের সফরে চীনে যান। কিন্তু এ ঘটনার পর চীন সফর অসমাপ্ত রেখেই দেশে ফিরতে বাধ্য হন তিনি।

শেয়ার করুন।

উত্তর দিন