আগামী বছর নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা নেয়া হবে

0

প্রশ্ন ফাঁস ঠেকাতে আগামী বছর নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা নেয়া হবে। এমন নীতিগত সিদ্ধান্ত নেয়া হয় শিক্ষা মন্ত্রণালয়ের আন্তঃমন্ত্রণালয় বৈঠকে। তবে আসন্ন এইচএসসি পরীক্ষায় নতুন কোনো পদ্ধতি সংযোজনের সুযোগ নেই। প্রশ্ন ফাঁস নিয়ে করণীয় নির্ধারণে তিন মন্ত্রণালয়ের সমন্বয়ে আন্তঃবৈঠকে এসব বিষয়ে আলোচনা হয় বলে জানান শিক্ষা সচিব।

আগামী ২৪ ফেব্রুয়ারি শেষ হবে চলতি এসএসসি পরীক্ষা। আর ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। তবে এরইমধ্যে এসএসসি পরীক্ষার কিছু প্রশ্ন ফাস হওয়ায় এ নিয়ে চলছে নানা সমালোচনা। এরই পরিপ্রেক্ষিতে তিন মন্ত্রণালয়ের এই আন্ত বৈঠক।

সভায় প্রশ্নপত্র ফাঁসের বেশ কটি কারণ চিহ্নিত করা হয়, যেখানে তথ্য প্রযুক্তির বিষয়টিকে সবচে বেশি গুরুত্ব দিয়ে আগামীতে প্রশ্ন বিতরন ও তৈরীতে নতুন পদ্ধতি অনুসরণ নিয়ে আলোচনা হয়েছে। প্রশ্ন ফাঁসকারীদের তাৎক্ষণিকভাবে গ্রেফতার ও শাস্তির আওতায় আনতে করণীয় বিষয়েও আলোচনা হয় বৈঠকে। এতে অপরাধ কমবে বলেও মন্তব্য করেন সচিবরা।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে এই বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, ডাক, টেলিযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারসহ সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত থাকলেও গণমাধ্যম কর্মিদের এড়িয়ে যান মন্ত্রীরা।

শেয়ার করুন।

উত্তর দিন