নিরাপদ ও বাসযোগ্য ঢাকা বিনির্মাণে কাজ করছে সরকার

0

আগামি প্রজন্মের জন্য একটি নিরাপদ ও বাসযোগ্য টেকসই ঢাকা বিনির্মাণে কাজ করছে সরকার। সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে ঢাকা ওয়াসার দুটি পানি শোধনাগারের উদ্বোধন ও একটির ভিত্তিপ্রস্তর স্থাপন করে এ কথা জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময়, পানি ব্যবহারের মিতব্যয়ী হতে সবার প্রতি আহ্বানও জানান, সরকার প্রধান।

রাজধানীতে পানি সরবরাহকারী প্রতিষ্ঠান ঢাকা ওয়াসার মাত্র ২২ ভাগ পানি আসে, শহরের আশপাশের নদী থেকে। বাকি ৮৮ ভাগ পানি পাম্পের মাধ্যমে তোলা হয়, মাটির নিচ থেকে। তবে দিনকে দিন পানির স্তর যেভাবে নিচে নেমে যাচ্ছে, তাতে বাড়ছে প্রয়োজনীয় পানি পাওয়ার শঙ্কা।

আর এ শঙ্কা কাটাতে নদীর পানি শোধন করে, চাহিদা পূরেণের উদ্যোগ নিয়েছে, সরকার। তার অংশ হিসেবে পদ্মা যশলদিয়া পানি শোধনার প্রকল্প ফেজ ওয়ান ও সাভারের ওয়েলফিল্ড নির্মাণ প্রকল্পের উদ্বোধনসহ, রূপগঞ্জের গন্ধর্বপুর পানি শোধনাগার প্রকল্পের ভীত বসালেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, রাজধানীবাসির শতভাগ নিরাপদ পানি সরবরাহে সচেষ্ট তার সরকার। এসময়, সপ্তম পঞ্চবার্ষিকীকে নিরাপদ পানি নিশ্চয়তার কথা তুলে ধরেন, তিনি।

নদীর স্বাভাবিক ধারা ধরে রাখতে ড্রেজিং এর কথাও কথাও বলেন, সরকার প্রধান। এছাড়া অপচয় রোধে পানি ব্যবহারে যত্নবান হবার পরামর্শও ছিলো, তাঁর।

ওয়াসার কাজ সঠিকভাবে বাস্তবায়নে রাজধানীবাসিসহ সবার সহযোগিতা চান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন