আইনের শাসন ও ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান

0

দেশ ও জনগনের প্রতি দায়বদ্ধ থেকে নিজেদের মেধা মননকে কাজে লাগিয়ে আইনের শাসন ও ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সংবেদনশীল ও চাঞ্চল্যকর মামলা দ্রুত নিষ্পত্তি করার কাজে সাহসী ভুমিকার জন্য বিচার বিভাগকে ধন্যবাদ জানান তিনি।

‘শান্তি ও উন্নয়নে ন্যায়বিচার ‘ এ মূলমন্ত্রে অনুষ্ঠিত হলো জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন ২০১৯। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মিলনমেলায় যোগ দেন সুপ্রীম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগ এবং জেলা ও বিশেষ আদালতের বিজ্ঞ বিচারকরা।

সারাদেশ থেকে আসা বিচারকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের জন্য গণতন্ত্র, সুশাসন ও ন্যায়বিচার অপরিহার্য। আর সুশাসন প্রতিষ্ঠায় নির্বাহী আইন ও বিচার বিভাগের মধ্যে সমন্বয়ের বিকল্প নেই।

সরকার প্রধান বলেন, যারা অবৈধভাবে ক্ষমতা দখল করেছিল, তাদের ক্ষমতাকে অবৈধ ঘোষণা করে দেশ ও জনগনের আস্থার জায়গা ধরে রেখেছে বিচার বিভাগ। রাষ্ট্রপতির এখতিয়ারের বিষয়ে আদালতের আদেশ এর বিষয়টিও আলোচনায় আনেন প্রধানমন্ত্রী।

বিচারকদের পেশাগত উৎকর্ষতা, নিরাপত্তা, আইন ও আদালতের আধুনিকায়ন, বিচারকাজে তথ্য প্রযুক্তি কাজে লাগানোসহ সরকারের নানা পদক্ষেপ তুলে ধরেন শেখ হাসিনা। তিনি বলেন, প্রি-জুডিশিয়ারি কাজের মাধ্যমে মামলার জট কমানো দরকার। ইংরেজির পাশাপাশি বাংলাতেও রায় লেখার অনুরোধ করেন প্রধানমন্ত্রী ।

প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেক নাগরিক যেন আইনের সুবিধা পায় সে অধিকার নিশ্চিত করতে চায় সরকার।

শেয়ার করুন।

উত্তর দিন