অভিজ্ঞ চিকিৎসক ছাড়াই চলছে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র আইসিইউ

0

অভিজ্ঞ চিকিৎসক ছাড়াই চলছে বরিশালের শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র- আইসিইউ। এ অবস্থায় আইসিইউতে গুরুতর রোগী স্থানান্তরের পর অন্য ওয়ার্ড থেকে চিকিৎসকদের ডেকে এনে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করা হয়। আর নার্সদের দায়িত্ব পালন করতে হয় চিকিৎসক থেকে শুরু করে টেকনোলজিস্ট ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদেরও। এতে বেড়ে গেছে রোগীর মৃত্যু-হার।

গেলো বছরের মার্চে শুধুমাত্র ১৩ জন নার্স দিয়ে শেরেবাংলা মেডিকেলের নীচতলায় ১০ সিটের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র- আইসিইউ উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী। যেখানে ৮ জন রোগীকে একসাথে লাইফ সাপোর্ট দেয়ার ব্যবস্থা রয়েছে। কিন্তু দেখভালে কোন চিকিৎসক না দেয়ায় অন্য ওয়ার্ডের একজন চিকিৎসককে সাময়িকভাবে আনা হয়। দু’মাস আগে তিনি বদলি হয়ে যাওয়ায় ওয়ার্ডটি এখন চিকিৎসক শূন্য। তাই নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে প্রয়োজনীয় জনবল নিয়োগ এবং দরকারি সব যন্ত্রপাতি সরবরাহের দাবি কর্মরত নার্স ও বিভাগ উন্নয়ন নেতার।

স্বাস্থ্য মন্ত্রী ও সচিব এই আইসিইউ’তে চিকিৎসকসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন বলে জানালেন হাসপাতাল কর্তৃপক্ষ। গত ২১ মাসে শেরেবাংলা হাসপাতালের আইসিইউতে ৫শ’৩৪ রোগীকে ভর্তি করা হলেও মারা গেছে ২৩৬ জন। অর্গানোগ্রাম অনুযায়ী জনবল এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকলে এমন অনাকাঙ্ক্ষিত মৃত্যু কমানো সম্ভব বলে দাবি সংশ্লিষ্টদের।

শেয়ার করুন।