অনির্বাচিত সরকার ক্ষমতায় থাকায় কৃষকসহ সব মানুষকেই মূল্য দিতে হচ্ছে

0

অনির্বাচিত সরকার ক্ষমতায় থাকায় কৃষকসহ সব মানুষকেই মূল্য দিতে হচ্ছে, এমন অভিযোগ করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। এ থেকে মুক্তি পেতে অবিলম্বে দল নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিও জানান তিনি। প্রেসক্লাবে সকালে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন গণফোরাম সভাপতি। এদিকে, নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপি নেতা রুহুল কবির রিজভী অভিযোগ করেন, কৃষককে ন্যায্য মূল্য দেয়ার পরিকল্পনা অবৈধ সরকারের নীতিতে নেই। কৃষকের ধানের ন্যায্য মূল্য দাবিতে বৃহস্পতিবার সারাদেশের ইউনিয়ন পর্যায়ে বিএনপি মানববন্ধন করবে বলেও জানান তিনি।

হঠাৎ করে ধানের দাম কমে যাওয়ায় দিশেহারা কৃষক। এ নিয়ে বেশ কিছুদিন ধরে রাজনৈতিক ও অর্থনৈতিক মহলে চলছে ব্যাপক আলোচনা। ধানের ন্যায্য মুল্যের দাবিতে কর্মসুচিও পালন করেছে কয়েকটি রাজনৈতিক দল। তবে ধানের দাম মাত্রাতিরিক্ত কমে যাওয়ার বিষয়টি স্বীকারও করেছে সরকার। পাশাপাশি ন্যায্যমূল্যে ধান কেনা বা কোন ধরনের পদক্ষেপ যে সরকার নিবে না তাও সাফ জানিয়ে দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। তাহলে এখন কৃষকের কি হবে।

এমন অবস্থায় জরুরি সংবাদ সম্মেলনে আসেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। ধানের দাম কমায় সরকারের সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয়ের সমালোচনা করে তিনি বলেন, সরকার অনির্বাচিত বলেই বঞ্চিত কৃষক। তবে এই বেহাল দশা থেকে উত্তরণে কয়েকটি সুপারিশও তুলে ধরেন এই ঐক্যফ্রন্ট নেতা।

এদিকে, কৃষকের ধানের ন্যায্য মূল্য ও পাটকল শ্রমিকদের বেতন-ভাতা আদায়ের দাবিতে কয়েকদিনের কর্মসূচি ঘোষণা করেছিলো বিএনপি। বৃহস্পতিবার দলটি সারাদেশের ইউনিয়ন পর্যায়ে পালন করবে মানববন্ধন কর্মসুচি। এই সংবাদ সম্মেলনে এমনটা জানান দলটির নেতা রিজভী আহমেদ। এ সময় নানা বিষয়ে সমালোচনা করেন সরকারের। বগুড়ায় শূন্য আসনে উপ নির্বাচনে বিএনপি অংশ নেবে কিনা, আর করলেও কাকে মনোনয়ন দেয়া হবে, এমন প্রশ্নের জবাবে, এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান রুহুল কবির রিজভী।

শেয়ার করুন।

উত্তর দিন