রেশম নগরী রাজশাহী শিল্পায়নের দিক থেকে একদম পিছিয়ে

0

রেশম নগরী হিসেবে পরিচিতি রাজশাহী, শিল্পায়নের দিক থেকে একদম পিছিয়ে। প্রাচীন এই জনপদে, নেই তেমন বড় কলকারখানা। ফলে বেকারদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে না। ব্যবসায়ী নেতারা বলছেন, এই অঞ্চলে তুলনামূলকভাবে জমির দাম ও শ্রমিকের মজুরি কম। শুধু যোগাযোগ ব্যবস্থার আধুনিকায়ন না হওয়ায়, উদ্যোক্তারা বিনিয়োগে আগ্রহী হচ্ছেন না।

উত্তরাঞ্চলে বিনিয়োগ না বাড়ার প্রধান কারণ, কাঁচামাল বা পণ্য আনা-নেয়ার বালো সুবিধা না থাকা। রাজশাহী থেকে এই বিভাগেরই চার জেলাতে সরাসরি রেল যোগযোগ নেই। আর চট্টগ্রাম থেকে মালামাল আনা-নেয়ার জন্য নেই ব্রডগেজ রেল লাইন। বিমান বন্দর থাকলেও পণ্য পরিবহনের জন্য নেই কার্গো বিমান। সড়ক পথে ঢাকার সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম বঙ্গবন্ধু সেতু। কিন্তু এ সেতু দিয়ে ভারি পণ্য বহনের সুযোগ নেই। তাই, রাজশাহীতে শিল্পায়নের সুযোগ পাচ্ছেন না উদ্যোক্তারা।

ব্যবসায়ী নেতাদের অভিযোগ, প্রভাবশালী না হলে সরকারি ও বেসরকারি ব্যাংকগুলো ঋণ দিতে চায় না। এ কারণে ব্যাংক ঋণের সুবিধাও পাচ্ছেন না সাধারণ উদ্যোক্তারা। তবে, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জানিয়েছেন, দেশি উদ্যোক্তাদের বিনিয়োগে বিশেষ সুবিধা দেয়া হবে।

রাজশাহীতে সরকারি টেক্সটাইল, সুগার ও জুট মিল রয়েছে। কিন্তু রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠানগুলো প্রতি বছরই মোটা অংকের লোকসান গুণছে। এর বাইরে ব্যক্তিমালিকানাতেও কিছু জুট মিল গড়ে উঠেছে।

Share.

Leave A Reply