রমজানে বাজার দর নিয়ন্ত্রনে প্রশাসনের মনিটোরিং কাজে আসছে না

0

রমজানে বাজার দর নিয়ন্ত্রনে খুলনায় প্রশাসনের নিয়মিত মনিটোরিং কাজে আসছে না। রমজান ও বাজেটের প্রভাবে এক সপ্তাহের ব্যবধানে চাল,ডাল, তেল, ছোলা-চিনি ও খেজুরসহ নিত্য প্রয়োজনীয় পন্যের দাম কেজি প্রতি ৫ টাকা ২৫ টাকা পযর্ন্ত বেড়েছে। মুনাফালোভী পাইকার ও বড় ব্যবসায়ীদের সিন্ডিকেটকে দায়ী করছেন ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীরা। তবে দাম নিয়ন্ত্রণে রমজানের শেষ অবধি কঠোর মনিটোরিংয়ের কথা জানিয়েছেন সিটি মেয়র।

রমজানে বাজার দর স্থিতিশীল রাখতে খুলনা সিটি করপোরেশন ও জেলা প্রশাসন কঠোর মনিটোরিং করলেও থামছে না দাম বৃদ্ধি। নগরীর রূপসা, নিরালা ও বড়বাজারসহ পাইকারী বাজারে বিভিন্ন প্রকার চালের দাম কেজি প্রতি ৭ থেকে ১১ টাকা করে বেড়ে গেছে। এছাড়া ডাল ও তেলের দাম দাম বেড়েছে কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা পর্যন্ত। আর ছোলা-চিনি ও খেজুরের দাম বেড়েছে ৫টাকা থেকে ২৫ টাকা।

এদিকে, দাম বৃদ্ধির জন্য অতি মুনাফালোভী পাইকারী ও বড় ব্যবসায়ীদের সিন্ডিকেট এবং প্রশাসনের নজরদারীর অভাবকে দায়ী করছেন ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীরা।

তবে পুরো রমজানে দ্রব্যমূল্য যৌক্তিক পযার্য়ে রাখতে কঠোর মনিটোরিংয়ের কথা জানিয়েছেন সিটি মেয়র। নিত্য পণ্যের দাম নিয়ন্ত্রণে সরকারের কঠোর নজরদারি চান খুলনাবাসী।

শেয়ার করুন

মন্তব্য করুন